অর্থ লুটপাটকারীদের গুলি করা উচিত: হাইকোর্ট

0
1

নিজস্ব প্রতিবেদক
যারা দেশের অর্থ পাচার করে, যারা ব্যাংকে গচ্ছিত জনগণের আমানতের টাকা লুট করে তাদের ‘গুলি’ (শুট ডাউন) করা উচিত বলে মন্তব্য করেছেন আদালত।

মঙ্গলবার (৮ নভেম্বর) বেসিক ব্যাংক থেকে অর্থ আত্মসাতকারী দুদুকের মামলায় এক আসামির জামিন শুনানিকালে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের দ্বৈত হাইকোর্ট বেঞ্চ এই মন্তব্য করেন।

বেসিক ব্যাংক থেকে আত্মসাত করা হয়েছে বিপুল পরিমাণ টাকা। আত্মসাতের ঘটনায় এ পর্যন্ত ৫৬টি মামলা করে দুদক। গত ৭ বছরেও এসব মামলার তদন্ত শেষ করতে পারেনি কমিশন। এ নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করে উচ্চ আদালত বলেছেন, বছরের পর বছর চলে যাচ্ছে কিন্তু দুদক তদন্ত শেষ করতে পারছে না। তদন্তই যদি শেষ না হয় তাহলে অপরাধীদের বিচার হবে কীভাবে?

আদালত বলেন, অর্থ পাচারকারীরা দেশ ও জাতির শত্রু। এদের দুর্নীতির কারণে দেশ এগিয়ে যেতে পারছে না। এদের বিরুদ্ধে সামারি ট্রায়াল পরিচালনা করা দরকার।

বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় দায়ের করা হয় ৫৬ মামলা। উক্ত ব্যাংকের বিভিন্ন শাখা হতে প্রায় দুই হাজার ৭৭ কোটি ৩৪ লাখ টাকা যা সুদসহ দুই হাজার ৫৯০ কোটি ৪৯ লাখ টাকা আত্মসাতের দায়ে দুদক প্রাথমিক অনুসন্ধান করে এসব মামলা দায়ের করে। এসব মামলার তদন্ত চলছে গত সাত বছর ধরে।

এই ৫৬ মামলার মধ্যে পল্টন থানায় দায়েরকৃত তিনটি মামলায় জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন বেসিক ব্যাংকের শান্তিনগর শাখার ম্যানেজার মোহাম্মদ আলী। মামলায় অভিযোগে বলা হয়, শান্তিনগর শাখার ম্যানেজারের দায়িত্ব পালনকালে এই ব্যাংক হতে বিভিন্নভাবে ৩৬২ কোটি ৭০ লাখ ৮১ হাজার টাকা আত্মসাত করা হয়। ২০১৯ সালের ৯ জুন মোহাম্মদ আলীকে গ্রেপ্তার করে দুদক। পরে তিনি কারাগার থেকে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here