আলোকিত মানুষ অধ্যক্ষ নজরুল ইসলামের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ

0
32

নিজস্ব প্রতিবেদক
আলোকিত মানুষ, বিশিষ্ট শিক্ষাবিদ, চরফ্যাশন সরকারি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, সাবেক সংসদ সদস্য এমএম নজরুল ইসলামের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ ১৭ সেপ্টেম্বর। ১৯৯২ সনের এই দিনে তিনি রাজধানীর সোহরাওয়ার্দী হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন।

অধ্যক্ষ এম এম নজরুল ইসলাম আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে ১৯৭৯ এবং ১৯৯১ সনের জাতীয় সংসদ নির্বাচনে ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

তার জ্যেষ্ঠপুত্র, বন পরিবেশ ও জনবায়ু মন্ত্রণালয়ের সাবেক উপমন্ত্রী এবং বর্তমানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি।

অধ্যক্ষ এমএম নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ, চরফ্যাশন সরকারী কলেজ, চরফ্যাশন প্রেসক্লাব, অধ্যক্ষ নজরুল ইসলাম ফাউন্ডেশনসহ স্থানীয় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনগুলো পৃথক পৃথক কর্মসূচী গ্রহণ করেছে। এ উপলক্ষে স্থানীয় এতিমখানা ও হিফজ মাদ্রাসাসমূহে দুপুর বেলা খাবারের আয়োজন, সমজিদ সমূহে দোয়া-মোনাজাত, টাউন হলে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ।

টাউন হলের আলোচনা সভায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড.হাছান মাহমুদ এমপি প্রধান অতিথি এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সংক্ষিপ্ত জীবনী
এমএমনজরুল ইসলাম (১৬ অক্টোবর ১৯৪৩ – ১৭ সেপ্টেম্বর ১৯৯২) বাংলাদেশের ভোলা জেলার একজন শিক্ষায়তনিক ব্যক্তি ও রাজনীতিবিদ ছিলেন। তিনি দুইবার সাংসদ হিসেবে নির্বাচিত হন। তার যোগ্য সন্তান আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব দুই বার এমপি, উপ-মন্ত্রী হন।

এমএম নজরুল ইসলাম ১৯৪৩ সালের ১৭ অক্টোবর ভোলার লালমোহনের চাঁদপুরে জন্মগ্রহণ করেন।
তিনি ১৯৬১ বিএম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা অর্জন করেন।
তিনি ১৯৬৪ সালে বরিশালের ব্রজমোহন কলেজ থেকে স্নাতক পাস করেন।
তিনি ১৯৬৫ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএসএস সম্পন্ন করেন।
তিনি ১৯৬৪ সালে তিনি চরফ্যাশনের দুলারহাট হাইস্কুলে শিক্ষকতা করেন।
পরবর্তীতে তিনি চরফ্যাশন টি. বি. মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে যোগদান করেন।
১৯৬৮ সালে তিনি চরফ্যাশন কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে নিযুক্ত হন।
তিনি ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন সংগঠক ছিলেন।
তিনি ১৯৭৯ সালে বাকেরগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন।
তিনি ১৯৯১ সালে ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনের সাংসদ হিসেবে নির্বাচিত হন।
তিনি ১৯৯২ সালের ১৭ সেপ্টেম্বর ঢাকায় ইন্তেকাল করেন।

বিভিন্ন কর্মসূচী পালিত
স্মরণ সভা : অধ্যক্ষ এম এম নজরুল ইসলাম এর ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নীলিমা জ্যাকব কলেজ আয়োজিত এক স্মরণ সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১০টায় কলেজের হলরুমে এ স্মরণ সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

বিনম্র শ্রদ্ধাঞ্জলি: অধ্যক্ষ এম এম নজরুল ইসলাম এর ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভোলা সমিতি ঢাকা তার প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে। ভোলা সমিতি ঢাকার অফিসিয়াল ফেসবুক পেজে কর্মকর্তারা এই শ্রদ্ধা নিবেদন এবং মরহুমের রুহের মাগফেরাত কামনা করে সকলের নিকট দোয়া কামনা করেন।

বিশেষ খবর প্রকাশ: অধ্যক্ষ এম এম নজরুল ইসলাম এর ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্থানীয়, আঞ্চলিক ও জাতীয় পত্র-পত্রিকা, অনলাইন পোর্টাল ও টিভি চ্যানেল তার জীবনীর স্মৃতিগাঁথা বর্ণনা করে খবর ও নিবন্ধ প্রকাশ করছে।

দোয়া কামনা: অধ্যক্ষ এম এম নজরুল ইসলাম এর ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্থানীয় অনলাইন সংবাদ পোর্টাল ‘চরফ্যাশন সংবাদ’ পরিবার মরহুমের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় পোর্টালের প্রধান সম্পাদক, সম্পাদক, নির্বাহী সম্পাদক ও প্রকাশক স্টার মিডিয়া (প্রাইভেট) লিমিটেডের কর্মকর্তাবৃন্দ এক ভার্চুয়াল প্লাটফর্মে এই দোয়া করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here