নিম্নচাপ, লঘুচাপে রূপান্তর, চার বিভাগে ভারি থেকে অতিভারি বৃষ্টিপাত

0
1

মনির উদ্দিন চাষী
আরও শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট লঘুচাপটি স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। তবে স্থল নিম্নচাপ হিসেবে দেশের খুলনা-সাতক্ষীরা ও কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে চার বিভাগে ভারি থেকে অতিভারি বৃষ্টি হচ্ছে। এছাড়া সমুদ্রবন্দরগুলো ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে।

নিম্নচাপের প্রভাব আগামী দুই দিন থাকতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা। আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান সন্ধ্যায় গণমাধ্যমকে জানান, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়ে বৃহস্পতিবার দুপুর ১২টায় বাংলাদেশের খুলনা-সাতক্ষীরা অঞ্চল ও কাছাকাছি পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থা বিরাজ করছে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী দুই দিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছেন আবহাওয়া অধিদফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here