করোনা আক্রান্ত তসলিমা নাসরিন, সুস্থ্য হচ্ছেন

0
5

আন্তর্জাতিক ডেস্ক
বাংলাদেশের নির্বাসিত লেখক তসলিমা নাসরিন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। রোববার নিজের অফিসিয়াল ফেসবুক প্রোফাইলে করোনায় আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন তিনি। এ ব্যপারে সংবাদ মাধ্যমের সাথেও টেলিফোনে কথা বলেছেন তিনি।

ভারতের দিল্লীতে বসবাসরত তসলিমা নাসরিন ফেসবুকে লিখেছেন, আমি চিরকালই বড় দুর্ভাগা। এই যে গত বছরের মার্চ মাস থেকে একা আছি ঘরে, একখানা ইন্ডোর ক্যাট সঙ্গী, কোথাও এক পা বেরোলাম না, কাউকে ঘরে ঢুকতে দিলাম না, রান্না বান্না বাসন মাজা কাপড় কাচা-ঝাড়ু-মোছা সব একাই করলাম, কী লাভ হলো? কিছুই না। ঠিকই কোভিড হলো। গত এক বছরে শুধু একবার এক ঘণ্টার জন্য বাইরে বেরিয়েছিলাম, তাও দু’মাস আগে, টিকার প্রথম ডোজ নিতে। ওই ডোজটি কিছু অ্যান্টিবডি তৈরি করেছিল বলে হয়তো এ যাত্রা বেঁচে গেছি।

তিনি আরও লিখেছেন, আমি ধীরে ধীরে আমি সুস্থ হয়ে উঠছি। কিন্তু হাজারো মানুষ যারা সুস্থ হতে পারেনি! যারা শ্বাস নিতে আপ্রাণ চেষ্টা করেছে কিন্তু পারেনি শ্বাস নিতে! তাদের জন্য দুঃখলাগে। এখন এইটুকু অন্তত ভালো লাগছে, এটি আর স্টিগমা নয় আগের মতো। কারো কোভিড হলে সে লুকিয়ে রাখতো খবর, কারণ কোভিড হওয়াটা অনেকটা ছিল এইডস হওয়ার মতো। সমাজ ব্রাত্য করে দিত। এক বছরে এত মানুষকে ধরেছে এই কোভিড, এতে, ভালো, যে, স্টিগমাটা গেছে। কেউ আর বলতে দ্বিধা করে না যে তার কোভিড হয়েছে।

‌‘আগের চেয়ে এখন অনেকটা সুস্থ। ইতিমধ্যে প্রায় দুই সপ্তাহ পাড়ি দিয়েছি করোনাকে নিয়ে। বর্তমানে অনেক বেটার ফিল করছি। শরীরে এখন আর জ্বর-ঠাণ্ডা নেই, নেই খুশখুশে কাশিও। তবে কিছুটা দুর্বলতা রয়েছে।’ উল্লেখ্য, প্রায় দু’সপ্তাহ আগে করোনা পরীক্ষা করান এই লেখিকা। সেই টেস্টে তিনি পজিটিভ হন। এরপর থেকে বাসাতেই তিনি নিয়মিত চিকিৎসা নিচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here