জুনেও একাধিক শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হানবে

0
3

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া অধিদপ্তর চলতি মাসেই বঙ্গোপসাগরে একাধিক গভীর নিম্নচাপ ও শক্তিশালী কালবৈশাখী ঝড়ের আভাস দিয়েছে। এছাড়া অতিভারী বৃষ্টিপাতের কারণে আকস্মিক বন্যা ও দেশের কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে মাঝারি মাত্রার তাপপ্রবাহের সম্ভাবনার কথা বলা হয়েছে।

গতকাল বুধবার আবাহওয়া অধিদপ্তরের অনুষ্ঠিত বৈঠকে এসব তথ্য উঠে এসেছে। এসময় গত এক মাসের আবহাওয়ার পর্যালোচনা এবং আগামী এক মাসের আবহাওয়ার পূর্বাভাস নিয়ে আলোচনা করা হয়। অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ শ ম সজিব হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সভায় জানানো হয়, মে মাসে স্বাভাবিক অপেক্ষা ২৬ দশমিক ৬ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। এটি সারা দেশের গড় হিসাব। কিন্তু রাজশাহী ও রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি এবং খুলনা ও ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

সভায় আরো জানানো হয়, জুন মাসে বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপ অথবা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। উত্তর-মধ্য অঞ্চলে দুই থেকে তিন দিন মাঝারি অথবা তীব্র বজ্রঝড় ও দেশের অন্যান্য জায়গায় তিন থেকে চারদিন হালকা অথবা মাঝারি বজ্রঝড় হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এ মাসে একটি মৃদু অর্থাৎ ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের অথবা মাঝারি ৩৮ থেকে ৪০ ডিগ্রির তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here