তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যু ২২ হাজার ছাড়ালো

0
1

আন্তর্জাতিক ডেস্ক
তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২২ হাজার ৩৭৫ জনে দাঁড়িয়েছে। খবর গার্ডিয়ান। তুরস্ক ও সিরিয়ার সরকার ও চিকিৎসকেরা জানিয়েছেন, এখন পর্যন্ত ভূমিকম্পে তুরস্কে ১৮ হাজার ৯৯১ জন এবং সিরিয়ায় ৩ হাজার ৩৮৪ জন মারা গেছে।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ধারকর্মীরা এখনো ধ্বংসস্তূপে উদ্ধার অভিযান চালাচ্ছেন। তবে, সময় যত পেরিয়ে যাচ্ছে ততই জীবিত উদ্ধারের সম্ভাবনা কমছে। তীব্র শীত হাজার হাজার বেঁচে থাকা মানুষকে হুমকির মুখে ফেলেছে। তারা এখন আশ্রয়, খাদ্য ও পানীয় ছাড়াই আছেন।

বৃষ্টি, যোগাযোগ বিপর্যয়সহ নানা সমস্যার কারণে অনেকের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এই ভূমিকম্পকে ‘শতাব্দীর বিপর্যয়’ বলে অভিহিত করেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বৃহস্পতিবার বিশ্বব্যাংক তুরস্ককে মৌলিক অবকাঠামো পুনর্নির্মাণ এবং ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় তাৎক্ষণিক অর্থায়নসহ ১ দশমিক ৭৮ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

কিন্তু যানবাহনের ঘাটতি এবং ক্ষতিগ্রস্ত রাস্তাসহ বেশ কয়েকটি কারণে মাঠ পর্যায়ে থাকা এক লাখ বা তারও বেশি উদ্ধারকর্মীর প্রচেষ্টা ব্যাহত হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here