বৃহস্পতিবার থেকে মডার্নার টিকা প্রথম ডোজ দেয়া বন্ধ

0
10

নিজস্ব প্রতিবেদক
দেশে আগামী বৃহস্পতিবার মডার্নার টিকার প্রথম ডোজ দেয়া বন্ধ হয়ে যাবে। শুরু হবে দ্বিতীয় ডোজ দেয়া।
স্বাস্থ্য অধিদপ্তর এক নির্দেশনায় আজ মঙ্গলবার সংশ্লিষ্টদের এ কথা জানিয়েছে। এতে আরও বলা হয়, আগামী শনিবার সারা দেশে সিনোফার্ম টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু করতে হবে।

দেশে কিছুদিন ধরে করোনার টিকার প্রথম ডোজ হিসেবে যুক্তরাষ্ট্রের তৈরি মডার্না ও চীনে তৈরি সিনোফার্মের টিকা দেয়া হচ্ছিল। সংরক্ষণ সহজ হওয়ায় উপজেলা পর্যায়ে সিনোফার্মের টিকা দেয়া হচ্ছিল। আর যেহেতু মডার্নার টিকা সংরক্ষণ জটিল, তাই তা শহরে রেখে সেখানকার মানুষদের দেয়া হচ্ছিল।

বাংলাদেশে আজ সন্ধ্যা সাতটা পর্যন্ত হিসাবে, প্রায় ২ কোটি ৫৬ লাখ ৪৪ হাজার টিকা এসেছে। এর মধ্যে ৫৫ লাখ ছিল মডার্নার, যা যুক্তরাষ্ট্রের উপহার দেয়া। আর চীনের সিনোফার্মের টিকা এসেছে ৮১ লাখের মতো। এর বাইরে আজ চীন থেকে আরও ১৭ লাখ টিকা ঢাকায় পৌঁছেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, গত সোমবার পর্যন্ত মডার্নার টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে ১৯ লাখের কিছু বেশি। আর সামান্য কিছু টিকা দ্বিতীয় ডোজ হিসেবে দেয়া হয়েছে।

কোনো নির্দিষ্ট ব্র্যান্ডের টিকার প্রথম ডোজ দেয়ার পর দ্বিতীয় ডোজ রেখে দিয়ে গণটিকাদান পরিকল্পনা সাজাতে হয়। এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ না রেখে বেশি সংখ্যক মানুষকে প্রথম ডোজ দেয়া হয়েছিল। পরে ভারত থেকে টিকা সরবরাহ বন্ধ হয়ে যায়।
এতে প্রায় ১৫ লাখ মানুষ দ্বিতীয় ডোজ পাওয়া নিয়ে অনিশ্চয়তায় পড়েন। তাঁদের দ্বিতীয় ডোজ দিতে দুই থেকে চার মাস দেরি হয়। জাপানের উপহার দেয়া অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে এখন দ্বিতীয় ডোজ দেয়া হচ্ছে।

দেশে এখন পর্যন্ত প্রায় ১ কোটি ৪৪ লাখ ৫০ হাজার মানুষকে করোনার টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে। আর দুই ডোজ টিকা পেয়েছেন প্রায় ৪৭ লাখ ৩৩ হাজার জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here