ব্যর্থ ১৪ ব্যাংক ও ২ আর্থিক প্রতিষ্ঠানকে তিরস্কার করলো বিবি

0
10

নিজস্ব প্রতিবেদক

করোনার প্রণোদনা প্যাকেজে ক্ষুদ্র ঋণ বিতরণে ব্যর্থ হওয়ায় ১৪টি ব্যাংক ও ২টি আর্থিক প্রতিষ্ঠানকে সতর্ক করে কড়া বার্তা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ভবিষ্যতে এর পুনরাবৃত্তি হলে তিরস্কারের পরিবর্তে শাস্তি দেওয়া হবে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে সংশ্লিষ্ট ব্যাংকগুলোতে এ ধরনের চিঠি দেয়া হয়।

অপরদিকে এই ঋণ বিতরণে শতভাগ সফল হওয়ায় ১৩টি ব্যাংক ৪টি আর্থিক প্রতিষ্ঠানকে পুরস্কৃত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই পুরস্কারের স্বীকৃতি শিগগির আনুষ্ঠানিকভাবে দেয়া হবে। বাংলাদেশ ব্যাংকের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এ খাতের বিশেষজ্ঞরা।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. মফিজুর রহমান শনিবার গণমাধ্যমকে বলেন, ‘যারা খারাপ করেছে তাদের তিরস্কার এবং যারা ভালো করছে তাদের পুরস্কৃত করার উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। এতে ভালোরা আরও ভালো হতে উৎসাহিত হবেন। পাশাপাশি খারাপরাও সতর্ক হতে পারবেন।’

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (সিএমএসএমই) ঋণ বিতরণের হার ৫০ শতাংশের নিচে সে সব প্রতিষ্ঠানকে সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক। একইসঙ্গে ভবিষ্যতে লক্ষ্য পূরণে ব্যর্থ হলে শাস্তির কড়া বার্তা দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, সিএমএসএমই প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের স্বার্থে বিভিন্ন সময়ে ব্যাংকের চাহিদা বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় সব ধরনের নীতি সহায়তা প্রদান করা হয়েছে। এরপরও প্যাকেজের প্রথম পর্যায়ের (২০২০-২০২১ অর্থবছর) লক্ষ্যমাত্রা অর্জন মোটেই সন্তোষজনক নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here