গবাদী পশুর খুরা রোগ নিয়ন্ত্রণে বিনামূল্যের টিকা নেয়ার আহবান

0
1

নিজস্ব প্রতিবেদক
চরফ্যাশনসহ ভোলার ৭ উপজেলায় গরু, মহিষ, ছাগল ও ভেড়ার খুরা রোগ নিয়ন্ত্রণে সরকারিভাবে বিনামূল্যে টিকা বা ভ্যাকসিন প্রদান কার্যক্রম চলছে। খুরা রোগ নিয়ন্ত্রণে আসা ৮ লাখ ডোজ টিকার ইতোমধ্যে ১ লাখ ডোজ প্রদান সম্পন্ন হয়েছে। ভোলা জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ওই রোগ প্রতিরোধে আগে-ভাগেই এই টিকা নেয়ার জন্যে কৃষক ও খামারিদের প্রতি আহবান জানিয়েছেন।

প্রাণি স¤পদ অধিদপ্তরের বাস্তবায়নে পিপিআর নির্মূল ও খুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় চলতি অর্থবছরের মে মাস থেকে ৭ লাখ ৯৫ হাজার টিকার ডোজ প্রদান কার্যক্রম শুরু হয়। এসব টিকার বাজার মূল্য প্রায় সাড়ে ১০ কোটি টাকা।

জেলা প্রাণি স¤পদ কর্মকর্তা ডা: ইন্দ্রজীত কুমার মন্ডল জানান, ইতোমধ্যে এক লাখ ডোজ টিকা প্রদান স¤পন্ন হয়েছে। প্রত্যেক ইউনিয়নের জন্য ১১ হাজার ডোজ ভ্যাকসিন বরাদ্দ দেয়া হয়েছে।

তিনি জানান, গরু, মহিষ, ছাগল, ভেড়ার অন্যতম রোগ হলো খুরা রোগ। এর ফলে এদের পায়ে ও মুখে ঘা হয় এবং অনেক সময় মারা যায় এসব প্রাণি। তাই সরকার খুরা রোগ নির্মূলে ৫ বছরব্যাপী এ প্রকল্প হাতে নিয়েছে। ৬ মাস পর পর এ ভ্যাকসিন দিতে হয়। রাশীয়ায় তৈরি ভ্যাকসিনের ডোজ মোট ৯ বার ভোলার জন্য আসবে। যার মূল্য প্রায় শতকোটি টাকা।

ডা. ইন্দ্রজীত কুমার আরো জানান, জেলায় মোট ৫ লাখ ৯৫ হাজার গরু, ১ লাখ ২৪ হাজার মহিষ, ২ লাখ ৬৭ হাজার ছাগল ও ২৫ হাজার ভেড়া রয়েছে। প্রত্যেক প্রাণিকে টিকার আওতায় আনা গেলে, স্থায়ীভাবে খুরা রোগ নির্মূল করা সম্বভ হবে। এ প্রকল্প বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ে আমাদের ৬৯ জন কর্মী কাজ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here