রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেইনজুড়ে বিদ্যুৎবিচ্ছিন্ন

0
0

আন্তর্জাতিক ডেস্ক
ইউক্রেইনজুড়ে জ্বালানি অবকাঠামোগুলোতে রুশ বাহিনীর একের পর ক্ষেপণাস্ত্র হামলায় বিভিন্ন নগরী বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। ইউক্রেইনে এই হামলার জেরে মলদোভারও বেশিরভাগ এলাকা অন্ধকারে ডুবে গেছে।

ইউক্রেইনের রাজধানী কিইভের মেয়র ভিতালি ক্লিৎসকো বলেছেন, নগরীর বেশ কিছু অংশ বিদ্যুৎ ও পানি বিহীন হয়ে পড়েছে। ওদিকে, পশ্চিমের নগরী লিভভও বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে আছে।অথচ দেশটিতে হাড় হিম করা শীত শুরু হয়ে গেছে। ইউক্রেইনের অনেক অঞ্চলে তাপমাত্রা হিমাঙ্কের নিচে বা কাছাকাছি নেমে গেছে। এ অবস্থায় বিদ্যুৎ সরবরাহ ঠিকঠাক না থাকায় দেশটির বাসিন্দাদের জীবনে চরম দুর্যোগ নেমে এসেছে।

ইউক্রেইনের সীমান্ত সংলগ্ন প্রতিবেশী দেশ মলদোভায় দখা দিয়েছে ‘মারাত্মক’ বিদ্যুৎবিভ্রাট। যদিও মলদোভা এখনও সরাসরি রুশ হামলার শিকার হয়নি। তবে মলদোভার উপ-প্রধানমন্ত্রী আন্দ্রেই স্পিনু টুইটারে লিখেছেন, মলদোভার অর্ধেকের বেশি অংশ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। ইউক্রেইনের জ্বালানি অবকাঠামো হামলার শিকার হওয়ায় মলদোভায় এই ‘ব্যাপক বিদ্যুৎবিভ্রাট’ সৃষ্টি হয়েছে বলে জানান তিনি।

রয়টার্সের এক সাংবাদিক জানিয়েছেন, কয়েক ঘণ্টার মধ্যে মলদোভার রাজধানীতে বিদ্যুৎ সরবরাহ আবার সচল হতে শুরু করেছে।

মলদোভা এর আগে গত ১৫ নভেম্বরেও ইউক্রেইনে রুশ হামলার জেরে ব্যাপক বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছে এবং মোবাইল নেটওয়ার্কও বিঘ্নিত হয়েছে বলে জানিয়েছেন উপ-প্রধানমন্ত্রী।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here